এইচএসসি সমাজবিজ্ঞান ২য় পত্র সাজেশন এমসিকিউ বহুনির্বাচনি প্রশ্ন উত্তর সমাধান ২০২৪ | hsc Sociology 2nd paper suggestion mcq question solution answer 2024

এইচএসসি সমাজবিজ্ঞান ২য় পত্র সাজেশন ২০২৪, hsc Sociology 2nd paper suggestion 2024, এইচএসসি সমাজবিজ্ঞান ২য় পত্র এমসিকিউ বহুনির্বাচনি সাজেশন ২০২৪, hsc Sociology 2nd paper mcq suggestion 2024, এইচএসসি সমাজবিজ্ঞান ২য় পত্র এমসিকিউ বহুনির্বাচনি প্রশ্ন ২০২৪, hsc Sociology 2nd paper mcq question 2024, এইচএসসি সমাজবিজ্ঞান ২য় পত্র এমসিকিউ বহুনির্বাচনি উত্তর সমাধান ২০২৪, hsc Sociology 2nd paper mcq solution answer 2024, এইচএসসি সমাজবিজ্ঞান ২য় পত্র এমসিকিউ বহুনির্বাচনি উত্তর সমাধান ২০২৪ ঢাকা বোর্ড, hsc Sociology 2nd paper mcq solution answer 2024 Dhaka Board, এইচএসসি সমাজবিজ্ঞান ২য় পত্র এমসিকিউ বহুনির্বাচনি উত্তর সমাধান ২০২৪ রাজশাহী বোর্ড, hsc Sociology 2nd paper mcq solution answer 2024 Rajshahi Board, এইচএসসি সমাজবিজ্ঞান ২য় পত্র এমসিকিউ বহুনির্বাচনি উত্তর সমাধান ২০২৪ যশোর বোর্ড, hsc Sociology 2nd paper mcq solution answer 2024 Jessore Board, এইচএসসি সমাজবিজ্ঞান ২য় পত্র এমসিকিউ বহুনির্বাচনি উত্তর সমাধান ২০২৪ কুমিল্লা বোর্ড, hsc Sociology 2nd paper mcq solution answer 2024 Cumilla Board, এইচএসসি সমাজবিজ্ঞান ২য় পত্র এমসিকিউ বহুনির্বাচনি উত্তর সমাধান ২০২৪ চট্টগ্রাম বোর্ড, hsc Sociology 2nd paper mcq solution answer 2024 Chittagong Board, এইচএসসি সমাজবিজ্ঞান ২য় পত্র এমসিকিউ বহুনির্বাচনি উত্তর সমাধান ২০২৪ বরিশাল বোর্ড, hsc Sociology 2nd paper mcq solution answer 2024 Barisal Board, এইচএসসি সমাজবিজ্ঞান ২য় পত্র এমসিকিউ বহুনির্বাচনি উত্তর সমাধান ২০২৪ সিলেট বোর্ড, hsc Sociology 2nd paper mcq solution answer 2024 Sylhet Board, এইচএসসি সমাজবিজ্ঞান ২য় পত্র এমসিকিউ বহুনির্বাচনি উত্তর সমাধান ২০২৪ দিনাজপুর বোর্ড, hsc Sociology 2nd paper mcq solution answer 2024 Dinajpure Board, এইচএসসি সমাজবিজ্ঞান ২য় পত্র এমসিকিউ বহুনির্বাচনি উত্তর সমাধান ২০২৪ ময়মনসিংহ বোর্ড, hsc Sociology 2nd paper mcq solution answer 2024 Mymensingh Board

    এইচএসসি সমাজবিজ্ঞান ২য় পত্র এমসিকিউ বহুনির্বাচনি সাজেশন ২০২৪ | hsc Sociology 2nd paper mcq suggestion 2024

    এইচএসসি সমাজবিজ্ঞান ২য় পত্র এমসিকিউ বহুনির্বাচনি সাজেশন ২০২৪hsc Sociology 2nd paper mcq suggestion 2024 লিখে যারা আমাদের টাইম অফ বিডিতে আসছেন আপনাদের জানাই আসসালামু আলাইকুম। নিচে আপনাদের সাজেশনটি পেয়ে যাবেন। এই পোস্টে এখন দিচ্ছি সাজেশন, পরিক্ষার দিন পরীক্ষা শেষ হওয়া মাত্র এখানে এমসিকিউ এর উত্তর সকল বোর্ডের পেয়ে যাবেন।

    এইচএসসি সমাজবিজ্ঞান ২য় পত্র সাজেশন ২০২৪ | hsc Sociology 2nd paper suggestion 2024

    এইচএসসি সমাজবিজ্ঞান ২য় পত্র সাজেশন ২০২৪hsc Sociology 2nd paper suggestion 2024 যারা খুজতেছেন আপনারা নিচের এমসিকিউ বহুনির্বাচনি  সাজেশন নিয়ে নিন। 

    সৃজনশীল প্রশ্ন ১ : সুখেন দাস তার জীবিকার প্রয়োজনে হাস-মুরগি, গরু-ছাগল লালন পালন করে। এর পাশাপাশি তার নিজস্ব জমিতে ধান, গম, ভুট্টাসহ বিভিন্ন ফসল উৎপাদন করে থাকে। এটাই তার পেশা। তার স্ত্রী সংসারের কাজের ফাঁকে স্বামী ও সন্তানের মঙ্গল কামনায় বিভিন্ন দেবতার উপাসনা করে থাকে যা তার কাছে খুবই পছন্দের কাজ।

    ক. চাকার আবিষ্কার হয় কোন যুগে?

    খ. ময়নামতি প্রত্নতাত্ত্বিক নিদর্শনে কোন ধর্মের প্রভাব পরিলক্ষিত, হয়? বুঝিয়ে বলো।

    গ. উদ্দীপকে সুখেন দাসের স্ত্রীর পছন্দের কাজটির সাথে সি সভ্যতার সমাজ জীবনের কোন দিকটি মিল লক্ষ করা যায়? ব্যাখ্যা করো।

    ঘ. সুখেন দাসের পেশা সিন্ধু সভ্যতার অর্থনৈতিক ব্যবস্থারই প্রতিচ্ছবি। তুমি কি একমত? উত্তরের সপক্ষে যুক্তি তুলে ধরো।

    সৃজনশীল প্রশ্ন ২ : বার্ষিক বনভোজনে কুয়াকাটা যায় রাইসা। সেখানে সে একটি ক্ষুদ্র নৃগোষ্ঠীর জনগণকে দেখতে পায়, যারা পটুয়াখালী জেলায় অধিক সংখ্যায় বাস করছে। তাদের সমাজব্যবস্থা পূর্ণ গণতান্ত্রিক। তাদের নেতা নির্বাচিত হয় পুরুষদের ভোটের মাধ্যমে। নির্বাচনে নারীরা অংশগ্রহণ করতে পারে না।
    ক. নৃগোষ্ঠী কী?
    খ. জুম চাষ বলতে কী বোঝ?
    গ. উদ্দীপকে রাইসা কোন ক্ষুদ্র নৃগোষ্ঠীর জনগণকে দেখতে পায়? ব্যাখ্যা করো।
    ঘ. উক্ত নৃগোষ্ঠীর বিবাহ ব্যবস্থার সাথে কী আধুনিক সমাজের বিবাহ ব্যবস্থার সাদৃশ্য বিদ্যমান রয়েছে? বিশ্লেষণ করো।

    সৃজনশীল প্রশ্ন ৩ : ২০১২ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে একটি বিষয়ে ভর্তি হয় রুনা। বিষয়টির আনুষ্ঠানিক সূচনা হয় ১৯২৫-২৬ শিক্ষাবর্ষে দর্শন বিভাগের নীতিশাস্ত্রের সাথে সমাজবিজ্ঞানের কিছু বিষয়বস্তু পড়ানোর মাধ্যমে। পরবর্তীতে রাষ্ট্রবিজ্ঞানের সাথেও বিষয়টি পড়ানো হয়। ১৯৫৭-৫৮ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিষয়টি সর্বপ্রথম স্বতন্ত্র একটি বিভাগ হিসেবে প্রতিষ্ঠিত হয়। যার প্রথম অধ্যক্ষ ছিলেন একজন ফরাসি নৃবিজ্ঞানী।

    ক. সমাজবিজ্ঞানের জনক কে?

    খ. বাংলাদেশের সমাজবিজ্ঞান বিকাশে যারা গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন তাদের মধ্যে পাঁচ জনের নাম উল্লেখ করো।

    গ. উদ্দীপকে রুনা যে বিষয়টি অধ্যয়ন করার জন্য ভর্তি হয়েছে তার বিকাশধারা ব্যাখ্যা করো।

    ঘ. উক্ত বিষয়টি অধ্যয়ন করে কী কী জ্ঞান অর্জন করা যাবে বলে তুমি মনে কর? তোমার মতামত বিশ্লেষণ করো।

    সৃজনশীল প্রশ্ন ৪ : ২১শে ফেব্রুয়ারি প্রভাত ফেরিতে সহপাঠীদের সাথে শহীদ মিনারে ফুল দিতে যায় নিলয়। এরপর এ দিনটি উপলক্ষে কলেজে আলোচনা সভায় বক্তব্য দিতে গিয়ে একজন স্যার বলেন, আজ বাঙালি জাতির ইতিহাসে এক গৌরবময় দিন। এই দিনটিতে বুকের তাজা রক্ত ঝরিয়েছেন ছাত্র-শিক্ষকসহ বাংলার জনতা।
    ক. যুক্তফ্রন্ট নির্বাচন কত সালে হয়?
    খ. ছয় দফা কর্মসূচি বলতে কী বোঝ?
    গ. উদ্দীপকটি কোন আন্দোলনের কথা স্মরণ করিয়ে দেয়? ব্যাখ্যা করো।
    ঘ. উক্ত আন্দোলনটির সফলতায় বাঙালির জাতীয়তাবাদের বীজ রোপিত হয়েছিল’— বিশ্লেষণ করো।

    সৃজনশীল প্রশ্ন ৫ : প্রবাসী কমল দীর্ঘদিন পর গ্রামে ফিরে এসে অবাক হয়ে যান। গ্রামের ঘরে ঘরে বিদ্যুতের ব্যবহার হচ্ছে। ডিস-অ্যান্টেনার কারণে গ্রামের মানুষ বিশ্বের বিভিন্ন দেশের অনুষ্ঠান উপভোগ করছে। মেয়েরা বিদ্যালয় ও কলেজে যাচ্ছে। গ্রামের অনেকেই সরকারি ও বেসরকারি সংস্থায় চাকুরি করছে। কৃষকরা ঘরে বসেই কৃষির বিভিন্ন তথ্য জানতে পারছে মোবাইলের মাধ্যমে।

    ক. Globalization শব্দের বাংলা প্রতিশব্দ কী?

    খ. জেন্ডার ধারণাটি কেন ব্যবহৃত হয়?

    গ. উদ্দীপকে গ্রামীণ সমাজজীবনের কোন কোন ক্ষেত্রে পরিবর্তন এসেছে? ব্যাখ্যা করো।

    ঘ. উদ্দীপকের গ্রামের মানুষের পেশা পরিবর্তনের কারণ বিশ্লেষণ করো।

    সৃজনশীল প্রশ্ন ৬ : রাহেলার বিয়ে হয় তিন বছর আগে। তার দিনমজুর স্বামী হঠাৎ অসুস্থ হয়ে মারা যায়। সন্তানদের নিয়ে তার কষ্টে দিন কাটে। এরপর স্থানীয় একটি বেসরকারি সংস্থা হতে কিছু টাকা নিয়ে সে হাঁস-মুরগীর খামার গড়ে তোলে। অন্যদিকে অভাবী সখিনা রাহেলার মত টাকা নিয়ে শাক-সবজির বাগান করে পরিবারের আয় বৃদ্ধি করছে। তাদের সন্তানেরা স্কুলে লেখাপড়া করছে।
    ক. সরকারি সংস্থা কী?
    খ. বৃক্ষ নিধনের ফলে কী সমস্যা সৃষ্টি হতে পারে?
    গ. উদ্দীপকে বেসরকারি সংস্থার যে কার্যক্রম প্রতিফলিত হয়েছে তা ব্যাখ্যা করো।
    ঘ. গ্রামীণ নারীদের আত্মকর্মসংস্থানে বেসরকারি সংস্থা কীভাবে ভূমিকা রাখে? বিশ্লেষণ করো।

    সৃজনশীল প্রশ্ন ৭ : জনাব ‘খ’ ১৯৫৯ সালে একটি জেলায় একটি একাডেমি প্রতিষ্ঠা করেন। যার অন্যতম কাজ হলো সমাজ সম্পর্কে জরিপ করা, টার্গেট গ্রুপকে প্রশিক্ষণদান এবং পল্লি জনগণকে নিয়ে সমবায় সমিতি গঠন ইত্যাদি। পরবর্তীতে এটির আদলে সারাদেশে বিভিন্ন সরকারি বেসরকারি পল্লি উন্নয়ন কর্মসূচি গ্রহণ করা হয়।

    ক. NGO-এর পূর্ণরূপ কী?

    খ. সরকারি সংস্থা বলতে কী বোঝ?

    গ. উদ্দীপকে জনাব ‘খ’-এর কোন প্রতিষ্ঠানের কথা বলা হয়েছে? ব্যাখ্যা করো।

    ঘ. উদ্দীপকের জনাব ‘খ’-এর প্রতিষ্ঠান বাংলাদেশে পল্লি উন্নয়নে বিভিন্ন সরকারি বেসরকারি কার্যক্রমের পথ প্রদর্শক- তুমি কি একমত? বিশ্লেষণ করো।

    সৃজনশীল প্রশ্ন ৮ : গণি মিয়া গ্রামের একজন প্রভাবশালী ব্যক্তি। তার ক্ষেত খামারে গ্রামের বেশির ভাগ কৃষক কাজ করে থাকে। মূলত তার জমিতে সবাই বর্গাচাষি হিসাবে কাজ করে। তারই এক বন্ধু শহরে থাকে। তিনি শহরের বিশিষ্ট শিল্পপতি ও রাজনীতিবিদ। এলাকায় নেতা হিসেবে তার বেশ নামডাক। তার কথায় মুহূর্তেই হাজার লোক জড়ো হয়।
    ক. গ্রামীণ সমাজে সামাজিক স্তরবিন্যাসের মূল ভিত্তি কী?
    খ. বর্গাচাষি বলতে কী বোঝ?
    গ. উদ্দীপকে গ্রামীণ ও শহরে স্তরবিন্যাসের যে দিকটি প্রকাশ পেয়েছে তা ব্যাখ্যা করো।
    ঘ. ‘গণি মিয়া ও তার বন্ধুর সামাজিক স্তরবিন্যাসে ভিন্ন ভিন্ন উপাদান কাজ করে’- বক্তব্যটি বিশ্লেষণ করো।

    সৃজনশীল প্রশ্ন ৯ : সুমি টিভি খুলে লক্ষ করল যে, একজন সংবাদ পাঠ করছে, তার পাশে আরেকজন ইংগিতে বুঝাচ্ছে উক্ত বিষয়। সুমি তার মাকে এর কারণ জিজ্ঞাসা করলো। তার মা তাকে বললো এটাকে সাংকেতিক ভাষা বলে, যা অনেক পূর্বে সমাজে প্রচলিত ছিল। যার মাধ্যমে মানুষ মনের ভাব প্রকাশ করত।

    ক. পশুপালন অর্থনীতির প্রবর্তন হয় কোন যুগে?

    খ. নব্যপ্রস্তর যুগে কৃষি অর্থনীতি প্রবর্তনের ফলে সমাজে কী ধরনের পরিবর্তন দেখা দেয়?

    গ. উদ্দীপকে উল্লিখিত সাংকেতিক ভাষা সমাজের প্রত্নতাত্ত্বিক কোন স্তরে ছিল? ব্যাখ্যা করো।

    ঘ. উদ্দীপকের সুমি প্রত্নতাত্ত্বিক যে স্তরে অবস্থান করছে তার গুরুত্ব পর্যালোচনা করো।

    ইচএসসি সমাজবিজ্ঞান ২য় পত্র এমসিকিউ বহুনির্বাচনি প্রশ্ন ২০২৪ | hsc Sociology 2nd paper mcq question 2024

    এইচএসসি সমাজবিজ্ঞান ২য় পত্র এমসিকিউ বহুনির্বাচনি প্রশ্ন ২০২৪hsc Sociology 2nd paper mcq question 2024 খুজতেছেন? তাহলে আপনি সঠিক যায়গায় আসছেন। আপনার এমসিকিউ এর প্রশ্ন হচ্ছে নিম্নের টেবিল চার্টে। আপনার বোর্ড এর লিংকে ক্লিক করে প্রশ্নটি দেখে নিন উত্তর সহ।

    এইচএসসি সমাজবিজ্ঞান ২য় পত্র এমসিকিউ বহুনির্বাচনি উত্তর সমাধান ২০২৪ | hsc Sociology 2nd paper mcq solution answer 2024

    এইচএসসি সমাজবিজ্ঞান ২য় পত্র এমসিকিউ বহুনির্বাচনি উত্তর সমাধান ২০২৪hsc Sociology 2nd paper mcq solution answer 2024 যারা খুজে সঠিক উত্তর খুজতেছেন তাদের জন্য আমাদের এই পোস্ট। আপনি নিচের টেবিল এর চার্টে দেয়া আপনার বোর্ডটি বাছাই করে সেই লিংকে ক্লিক করে আপনার এমসিকিউ এর উত্তর দেখে নিন।

    নোটসঃ সবার আগে শতভাগ নির্ভূলভাবে আপনি আমাদের এই সাইটে আপনার বোর্ডের প্রতি বিষয়ের এমসিকিউ উত্তর পেয়ে যাবেন। তাই আমাদের পোস্টগুলো পিন করে সাইটের নোটিফিকেশন অন করে রাখতে ভূলবেন না।

    বোর্ডের নাম বিষয় সহ এমসিকিউ বহুনির্বাচনি উত্তরের লিংক

    এইচএসসি সমাজবিজ্ঞান ২য় পত্র এমসিকিউ বহুনির্বাচনি উত্তর সমাধান ২০২৪ ঢাকা বোর্ড | hsc Sociology 2nd paper mcq solution answer 2024 Dhaka Board

    এমসিকিউ বহুনির্বাচনি প্রশ্ন সহ সমাধান লিংক

    এইচএসসি সমাজবিজ্ঞান ২য় পত্র এমসিকিউ বহুনির্বাচনি উত্তর সমাধান ২০২৪ রাজশাহী বোর্ড | hsc Sociology 2nd paper mcq solution answer 2024 Rajshahi Board

    এমসিকিউ বহুনির্বাচনি প্রশ্ন সহ সমাধান লিংক

    এইচএসসি সমাজবিজ্ঞান ২য় পত্র এমসিকিউ বহুনির্বাচনি উত্তর সমাধান ২০২৪ যশোর বোর্ড | hsc Sociology 2nd paper mcq solution answer 2024 Jessore Board

    এমসিকিউ বহুনির্বাচনি প্রশ্ন সহ সমাধান লিংক

    এইচএসসি সমাজবিজ্ঞান ২য় পত্র এমসিকিউ বহুনির্বাচনি উত্তর সমাধান ২০২৪ কুমিল্লা বোর্ড | hsc Sociology 2nd paper mcq solution answer 2024 Cumilla Board

    এমসিকিউ বহুনির্বাচনি প্রশ্ন সহ সমাধান লিংক

    এইচএসসি সমাজবিজ্ঞান ২য় পত্র এমসিকিউ বহুনির্বাচনি উত্তর সমাধান ২০২৪ চট্টগ্রাম বোর্ড | hsc Sociology 2nd paper mcq solution answer 2024 Chittagong Board

    এমসিকিউ বহুনির্বাচনি প্রশ্ন সহ সমাধান লিংক

    এইচএসসি সমাজবিজ্ঞান ২য় পত্র এমসিকিউ বহুনির্বাচনি উত্তর সমাধান ২০২৪ বরিশাল বোর্ড | hsc Sociology 2nd paper mcq solution answer 2024 Barisal Board

    এমসিকিউ বহুনির্বাচনি প্রশ্ন সহ সমাধান লিংক

    এইচএসসি সমাজবিজ্ঞান ২য় পত্র এমসিকিউ বহুনির্বাচনি উত্তর সমাধান ২০২৪ সিলেট বোর্ড | hsc Sociology 2nd paper mcq solution answer 2024 Sylhet Board

    এমসিকিউ বহুনির্বাচনি প্রশ্ন সহ সমাধান লিংক

    এইচএসসি সমাজবিজ্ঞান ২য় পত্র এমসিকিউ বহুনির্বাচনি উত্তর সমাধান ২০২৪ দিনাজপুর বোর্ড | hsc Sociology 2nd paper mcq solution answer 2024 Dinajpure Board

    এমসিকিউ বহুনির্বাচনি প্রশ্ন সহ সমাধান লিংক

    এইচএসসি সমাজবিজ্ঞান ২য় পত্র এমসিকিউ বহুনির্বাচনি উত্তর সমাধান ২০২৪ ময়মনসিংহ বোর্ড | hsc Sociology 2nd paper mcqsolution  answer 2024 Mymensingh Board

    এমসিকিউ বহুনির্বাচনি প্রশ্ন সহ সমাধান লিংক

    Tags: এইচএসসি সমাজবিজ্ঞান ২য় পত্র সাজেশন ২০২৪, hsc Sociology 2nd paper suggestion 2024, এইচএসসি সমাজবিজ্ঞান ২য় পত্র এমসিকিউ বহুনির্বাচনি সাজেশন ২০২৪, hsc Sociology 2nd paper mcq suggestion 2024, এইচএসসি সমাজবিজ্ঞান ২য় পত্র এমসিকিউ বহুনির্বাচনি প্রশ্ন ২০২৪, hsc Sociology 2nd paper mcq question 2024, এইচএসসি সমাজবিজ্ঞান ২য় পত্র এমসিকিউ বহুনির্বাচনি উত্তর সমাধান ২০২৪, hsc Sociology 2nd paper mcq solution answer 2024, এইচএসসি সমাজবিজ্ঞান ২য় পত্র এমসিকিউ বহুনির্বাচনি উত্তর সমাধান ২০২৪ ঢাকা বোর্ড, hsc Sociology 2nd paper mcq solution answer 2024 Dhaka Board, এইচএসসি সমাজবিজ্ঞান ২য় পত্র এমসিকিউ বহুনির্বাচনি উত্তর সমাধান ২০২৪ রাজশাহী বোর্ড, hsc Sociology 2nd paper mcq solution answer 2024 Rajshahi Board, এইচএসসি সমাজবিজ্ঞান ২য় পত্র এমসিকিউ বহুনির্বাচনি উত্তর সমাধান ২০২৪ যশোর বোর্ড, hsc Sociology 2nd paper mcq solution answer 2024 Jessore Board, এইচএসসি সমাজবিজ্ঞান ২য় পত্র এমসিকিউ বহুনির্বাচনি উত্তর সমাধান ২০২৪ কুমিল্লা বোর্ড, hsc Sociology 2nd paper mcq solution answer 2024 Cumilla Board, এইচএসসি সমাজবিজ্ঞান ২য় পত্র এমসিকিউ বহুনির্বাচনি উত্তর সমাধান ২০২৪ চট্টগ্রাম বোর্ড, hsc Sociology 2nd paper mcq solution answer 2024 Chittagong Board, এইচএসসি সমাজবিজ্ঞান ২য় পত্র এমসিকিউ বহুনির্বাচনি উত্তর সমাধান ২০২৪ বরিশাল বোর্ড, hsc Sociology 2nd paper mcq solution answer 2024 Barisal Board, এইচএসসি সমাজবিজ্ঞান ২য় পত্র এমসিকিউ বহুনির্বাচনি উত্তর সমাধান ২০২৪ সিলেট বোর্ড, hsc Sociology 2nd paper mcq solution answer 2024 Sylhet Board, এইচএসসি সমাজবিজ্ঞান ২য় পত্র এমসিকিউ বহুনির্বাচনি উত্তর সমাধান ২০২৪ দিনাজপুর বোর্ড, hsc Sociology 2nd paper mcq solution answer 2024 Dinajpure Board, এইচএসসি সমাজবিজ্ঞান ২য় পত্র এমসিকিউ বহুনির্বাচনি উত্তর সমাধান ২০২৪ ময়মনসিংহ বোর্ড, hsc Sociology 2nd paper mcq solution answer 2024 Mymensingh Board

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *